আজ সোমবার, ২০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ৩রা জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

রাবিতে যৌন হয়রানিতে অভিযুক্ত শিক্ষকের শাস্তির দাবিতে মানববন্ধন

রাবি প্রতিনিধি:
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) যৌন হয়রানি ও উত্ত্যক্ত করার অভিযোগে অভিযুক্ত শিক্ষকের শাস্তির দাবিতে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। রবিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী একাডেমিক ভবনের সামনে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের (আইআর) শিক্ষার্থীরা এই মানববন্ধন কর্মসূচি পালন করে।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, বিশ্ববিদ্যালয়ে একজন শিক্ষকের কাছে দুই নারী শিক্ষার্থীর যৌন হয়রানীর শিকার হওয়া লজ্জাজনক। ওই শিক্ষকের বিরুদ্ধে নম্বরের ভয় দেখানো, শ্রেণিকক্ষে গ্রপিংয়ের অভিযোগ অনেক পুরনো। এরকম শিক্ষককে আমরা দেখতে চাইনা। আরও অবাক হতে হয় যখন অভিযোগকারী শিক্ষার্থীরা অভিযোগ করে নিরাপত্তাহীনতায় থাকে!

ইনস্টিটিউটের চতুর্থ বর্ষের শিক্ষার্থী খুর্শিদ রাজীবের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য দেন শহীদুল ইসলাম, শর্মিলা ম-ল, নুর উদ্দীন, তানিয়া সরকার, হিয়া মুবাশি^রা, মাহফুজা ফারজানা, মিজানুর রহমান, সালসাবিলা শশী, রিজভি আহমেদ ও মার্কেটিং বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী প্রসেনজিৎ কুমার। এসময় বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু বলেন, এ বিষয় সম্পর্কে আমরা অবগত আছি। যত তাড়াতাড়ি সম্ভব আমরা উপাচার্য স্যারের সাথে বিষয়টি নিয়ে বসবো। তদন্ত করে যদি অভিযোগ প্রমাণিত হয় তাহলে ব্যবস্থা নেয়া হবে।

গত ২৫ জুন মঙ্গলবার ও ২৭ জুন বৃহস্পতিবার শিক্ষক বিষ্ণু কুমার অধিকারীর বিরুদ্ধে দুই শিক্ষার্থী যৌন হয়রানী ও মানসিকভাবে উত্ত্যক্তের লিখিত অভিযোগ করেন। পরে মঙ্গলবার বিকেলে এক জরুরী সভা থেকে ওই শিক্ষককে দ্বিতীয় ও চতুর্থ বর্ষের সকল একাডেমিক কার্যক্রম থেকে অব্যহতি দেয়া হয়। এছাড়া অভিযোগ প্রত্যাহার করে নিতে চাপ প্রয়োগ করার দাবি করেছেন ওই দুই শিক্ষার্থী। এঘটনায় নিরাপত্তা চেয়ে গত শুক্রবার দুপুরে নগরীর মতিহার থানায় দুটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়।

স্পন্সরেড আর্টিকেলঃ